আমি কিভাবে ওয়েব ডিজাইনার হতে পারবো ?

Over 10 years we helping companies reach their financial and branding goals. Onum is a values-driven SEO agency dedicated.

CONTACTS
Web Design

আমি কিভাবে ওয়েব ডিজাইনার হতে পারবো ?

web design rooadmap bangla content
✅কিভাবে ওয়েব ডিজাইনার হবেন?
✅কত সময় লাগবে ওয়েব ডেভোলপমেন্ট শিখতে ?
✅কি কি জানতে হবে ?
✅আমি কিভাবে পারবো ?

📌 এই সবগুলো প্রশ্নের উত্তর সহজেই পেয়ে যাবেন যদি এই পোষ্ট মনোযোগ দিয়ে পড়তে থাকেন 🙂

প্রথমে আপনাকে এইচটিএমএল ভালো করে শিখে ফেলতে হবে। এর সাহায্যে আমরা ওয়েবসাইটের গঠন বা মার্কআপ তৈরি করি। একদম সহজ বিষয়। ভালো করে শিখতে হবে। ধরুন, আমরা বাসা তৈরি করার সময় পিলার, দেওয়াল, ছাদ ইত্যাদি হল এইচটিএমএল ।

এরপরে আমাদের ওয়েবসাইটে ডিজাইন করার পালা।

এর জন্য আমাদের সিএসএস ব্যাবহার করতে হবে। সিএসএস ব্যাবহার করে আমরা ওয়েবসাইটকে চমৎকার ডিজাইন করতে পারি। যেমন আমরা বাসায় রঙ করি, জানালায় গ্লাস লাগাই, টাইলস লাগাই ইত্যাদি হলো সিএসএস।
এইচটিএমএল ও সিএসএস শিখার পর আমাদের প্রজেক্ট করা উচিত। প্রোজেক্ট করলে এইচটিএমএল ও সিএসএস আরও ভালো করে শিখতে ও বুঝতে পারবেন। আগের বুঝায় সমস্যা থাকলে সেগুলাও সমাধান হয়ে যাবে। কমপক্ষে ৩-৫ টি প্রোজেক্ট করুন। সময় লাগলেও বাদ দিবেন না। এই স্টেপ খুবই গুরুত্বপূর্ণ।
প্রয়োজনে ১ মাস সময় প্রোজেক্ট করায়। বাজী ধরতে রাজি আছি যদি আপনি ভালো করে বুঝে বেশ কয়েকটা প্রোজেক্ট করেন তাহলে পরবর্তী বিষয় অনেক সহজে বুঝতে পারবেন 🙂
এই পর্যায়ে অনেকে বলেন জাভাস্ক্রিপ্ট বা বুটস্ত্রাপ শুরু করে দেওয়ার জন্য। এখানে আমি অন্য পরামর্শ দিবো। অনেকের দ্বিমত থাকতেই পারে।
এখন আপনার পিএসডি / ফিগ্মা / এক্সডি টু এইচটিএমএল শিখা উচিত। আসলে এখানে শিখার তেমন কিছু নাই। কোড আপনি ইতিমধ্যে জানেন। শুধু শিখতে হবে কিভাবে আপনি পিএসডি বা ফিগ্মা থেকে ফন্ট-সাইয বা মার্জিন বা পেডিং ইত্যাদি সঠিকভাবে কোডে আপ্লাই করতে পারবেন।
এবার আমাদের সাস ও ফ্লেক্সবক্স শিখার পালা। আপনি যদি ভালো করে সিএসএস বুঝে থাকেন য়ার বেশ কয়েকটি প্রোজেক্ট করে থাকেন তাহলে সাস ও ফ্লেক্সবক্স শিখতে আপনার ৪-৫ দিনের বেশি সময় লাগার কথা না। মজা করছি না।
আমি আগেই বলেছি আপনি যত ভালো এইচটিএমএল ও সিএসএস শিখবেন তত সামনের শিখার পথ মসৃণ হবে 🙂 ও হ্যাঁ, সাস ও ফ্লেক্সবক্স দিয়ে কমপক্ষে ১ টা করে প্রোজেক্ট করতে ভুলবেন না 🙂
এইবার জাভাস্ক্রিপ্টের সমুদ্রে ঝাপ দেওয়ার পালা। ভালো করে গোছল করার দরকার নেই। আপাতত হালকা গা ভেজালে হবে 🙂 বেসিক জাভাস্ক্রিপ্ট শিখে ফেলুন। অ্যারে, লুপ, ফাংশন, ভারিয়েবল ইত্যাদি শিখে ফেলুন। এখানে একটু কঠিন লাগতে পারে তবে ভয় পাওয়ার কিছু নেই। আপনি এত কিছু শিখতে পারলেন আর জাভাস্ক্রিপ্টে এসে আটকে যাবেন? কখনো না 🙂
তারপর জাভাস্ক্রিপ্ট লাইব্রেরি জেকুএরি শিখুন। এইটাও শুদু বেসিক শিখুন। গভীরে যাওয়ার দরকার নেই। কারন ওয়েবসাইট প্রাণবন্ত করতে আমাদের বিভিন্ন জেকুএরি প্লাগিন্স ব্যাবহার করতে হয়। বেশি জেকুএরি জানলে এসব প্লাগিন সহজে শিখতে পারবেন।
এইবার আমাদের হট টপিক বুটস্ত্রাপ শিখার পালা। শিখার আগে গ্রিড নিয়ে পড়ালেখা করতে পারেন। গ্রিড জানলে আর ইতিমধ্যে সাস, ফ্লেক্সবক্স ও জেকুএরি প্লাগিন্স শিখে ফেললে বুটস্ত্রাপে আপনার শিখার কিছু নেই! কারন এগুলা দিয়েই বুটস্ত্রাপ তৈরি করেছে, তাহলে নতুন করে কিছু শিখা লাগবে 😃
এখন আমাদের আবার প্রোজেক্ট করার পালা। বিজনেস বা রেস্টুরেন্ট বা ই-কমার্স বা বিভিন্ন ক্যাটাগরির ওয়েব সাইট ডিজাইন করতে থাকুন। যত প্রোজেক্ট তৈরি করবেন তত শিখা হবে আর এগুলা আপনাকে ফ্রিলান্সিং বা জব পেতে সাহায্য করবে 🙂
আপনি কোডিং নিয়ে কাজ করলে আপনাকে ভার্সন কন্ট্রোল সিস্টেম গিট নিয়ে কাজ করতে হবে। সহজে আপনি গিট শিখতে পারবেন। এখানে কোডিং এর কিছু নেই। গিট শিখে আপনার কোডগুলো কোন এক মাধ্যমে রাখুন যেমন গিটহাব বা বিটবাকেট বা আপনার পছন্দের সাইটে।
এরপরে গাল্প শিখতে পারেন। এইটা একটা টাস্ক রানার। সহজে শিখতে পারবেন যদি আপনার বেশি জাভাস্ক্রিপ্ট জ্ঞান থাকে 🙂
এত বড় লেখা দেখে ভয় পাওয়ার কিছু নেই। আমার মনে হয় কেউ যদি এগুলা প্রতিধিন ২ ঘণ্টাও শিখার জন্য সময় দিলে ৬ মাসের বেশি লাগার কথা না এগুলা শেষ করতে 🙂

✅ শুভকামনা রইলো ❤

অনেকেই প্রশ্ন করেন ‘ওয়েব ডিজাইন ও ফ্রন্ট-এন্ড-ডেভেলপমেন্ট’ সেম কিনা। প্রায় সেম বলা চলে। মৌলিক পার্থক্য হচ্ছে ওয়েব ডিজাইন স্ট্যাটিক। আপনা যা দিবেন তাই আসবে। এতে কুনো প্রান নেই। রোবট বলা যায়। এতে আপনি যদি জাভাস্ক্রিপ্ট ভালো করে ব্যাবহার করেন বা কাজ সহজ করার জন্য জাভাস্ক্রিপ্টের ফ্রেমওয়ার্ক বা লাইব্রেরি যেমন রিএক্ট বা ভিউ বা আঙ্গুলার ব্যাবহার করে আরও ডাইনামিক করতে পারেন।
তাই ওয়েব ডিজাইনার এর জন্য উপরের সব বিষয় ভালো করে শেষ করে জাভাস্কিরপ্ট এ ভালো করে সময় দিন। তাহলে আপনি একজন ভালো ফ্রন্ট-এন্ড-ডেভেলপার হতে পারবেন। তাই নয়, ভালো জাভাস্ক্রিপ্ট জানলে ব্যাক এন্ডেও কাজ করতে পারবেন 🙂

Author

Eliash Kawsar

Hi. Thanks for checking out my website and design & Development work. I’m a freelance Web Developer with a Front and Back-end Develop any type of Website & E-commerce Store. I live and work in Bangladesh.

Leave a comment

Your email address will not be published.